[west-bengal] - ক্লাসে শিক্ষকদের চেয়ার বাদ, শুরু বিতর্ক

  |   West-Bengalnews

বই হাতে ক্লাসে ঢুকছেন শিক্ষক। রীতি মেনে উঠেও দাঁড়াচ্ছে পড়ুয়ারা। ক্লাসে ঢুকে শিক্ষক সব ছাত্রছাত্রীকে বসতে বললেও নিজে অবশ্য ঠায় দাঁড়িয়ে থাকছেন। পড়াতে পড়াতে পুরো সময়টা শুধু দাঁড়িয়ে আর হাঁটাচলা করেই কাটাতে হচ্ছে তাঁকে। কারণ, ক্লাসে তাঁর বসার জন্য নেই কোনও চেয়ার!

বেশ কিছু বেসরকারি স্কুলে এমনটাই দস্তুর। তবে এ বার সরকার পোষিত এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শ্রেণিকক্ষে খুব তাড়াতাড়ি এই একই ছবি দেখা যেতে চলেছে। কারণ, শ্রেণিকক্ষে শিক্ষক-শিক্ষিকাদের জন্য বসার চেয়ার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ ২৪ পরগনার জেলা স্কুলশিক্ষা দফতর। ওই জেলায় প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে প্রায় ছ’হাজার স্কুলে আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম চালু হতে চলেছে।

দক্ষিণ ২৪ পরগনার জেলা স্কুল পরিদর্শক (ডিআই) নজরুল হক সিপাই বলেন, ‘‘একটি ক্লাসে পিছনের সারিতে যে পড়ুয়ারা বসে থাকে তাদের কাছে যেন শিক্ষক-শিক্ষিকারা পৌঁছতে পারেন, তাই চেয়ার রাখা হবে না। তবে টেবিল থাকবে। দ্রুত এই বিষয়ে নির্দেশিকা জারি করা হবে।’’ কেন এই সিদ্ধান্ত? নজরুলবাবুর ব্যাখ্যা, ‘‘চেয়ার থাকলে বসার ইচ্ছা হতে পারে। কিন্তু টিচিং-লার্নিং পদ্ধতি ঠিক হতে গেলে সকল পড়ুয়ার কাছে শিক্ষকদের পৌঁছতে হবে। তাই এই উদ্যোগ।’’...

ফটো - http://v.duta.us/KSBEhwAA

এখানে সম্পূর্ণ সংবাদ পড়ুন— - http://v.duta.us/Lr8KlgAA

📲 Get West-Bengalnews on Whatsapp 💬