[north-bengal] - ডলোমাইট দূষণ নিয়ে রাজনীতির তরজা শুরু

  |   North-Bengalnews

ডলোমাইট দূষণ নিয়ে সুর চড়ল রাজনীতিতেও। রাজ্য সরকার সহযোগিতা না করাতেই মুজনাই স্টেশনের কাছে ডলোমাইটের শেড তৈরি করা যাচ্ছে না বলে দাবি বিজেপির। তৃণমূলের দাবি, বিজেপি আগাগোড়া রেলের হয়ে কথা বলছে।

ভুটান পাহাড় থেকে গাড়িতে ডলোমাইট এসে পৌঁছয় দলগাঁও-বীরপাড়া রেল স্টেশনে৷ তারপর সেই ডলোমাইট ট্রেনে করে পাঠানো হয় ভিন্ রাজ্যে। এই প্রক্রিয়ায় ডলোমাইটের গুঁড়ো বাতাসে ছড়িয়ে দূষণের কবলে গোটা বীরপাড়া। বাসিন্দারা আক্রান্ত হচ্ছেন শ্বাসকষ্ট, চর্মরোগে। নষ্ট হচ্ছে চা বাগান। তাই শেড সরানোর দাবি দীর্ঘদিনের।

রেলের দাবি, মুজনাই রেল স্টেশনের ধারে যেখানে নতুন করে ডলোমাইটের শেড তৈরি হওয়ার কথা, সেখানে প্রয়োজনীয় জমি পাওয়া যাচ্ছে না। রেলের বক্তব্য, ডলোমাইট মজুত করার জন্য অনেকটা জমির প্রয়োজন। রাজ্য সরকার সহযোগিতা করলে জমির অভাব মিটতে পারে। বিজেপির অভিযোগ তা হচ্ছে না। মাদারিহাট-বীরপাড়ার বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা বলেন, ‘‘মুজনাই স্টেশনে শেড সরিয়ে নিতে রেল উদ্যোগী হয়েছে। এ জন্য নতুন করে লাইনও পেতেছে তারা। রাজ্য সরকারের উচিত ওই স্টেশনের ধারে কিছু জমি অধিগ্রহণ করে তা রেলের হাতে তুলে দেওয়া।’’ বিধায়কের মতে, সরকারের উচিত জেলাশাসকের মাধ্যমে দ্রুত জমি অধিগ্রহণ করা। তবেই ডিসেম্বরের মধ্যে পাকাপাকিভাবে মুজনাই স্টেশনে ডলোমাইটের শেড সরিয়ে নেওয়া সম্ভব হবে।...

এখানে সম্পূর্ণ সংবাদ পড়ুন— - http://v.duta.us/XqStWwAA

📲 Get North-Bengalnews on Whatsapp 💬