[west-bengal] - দিঘা উপকূলে সুনামি! মহড়া প্রশাসনের

  |   West-Bengalnews

তিন শিশুকে স্ট্রেচারে নিয়ে ছুটছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যেরা। উপকূল পুলিশ এবং সিভিল ডিফেন্সের অন্য লোকেরা উপকূলবর্তী মানুষজনকে সরিয়ে নিয়ে যাচ্ছেন নিরাপদ দূরত্বের ত্রাণ শিবিরে। চারিদিকে যুদ্ধকালীন তৎপরতা!

বুধবার এমনই দৃশ্য দেখলেন দিঘার দত্তপুর ও গদাধরপুরের বাসিন্দা-সহ উপকূলবাসীরা। অনেকের মনেই প্রথমে ছিল প্রশ্ন— ‘‘কোনও বিপর্যয় ঘটে যায়নি তো!’’ তবে পরে জানা যায়, বিপর্যয় নয়, উপকূলবর্তী এলাকায় সুনামি বা অন্য কোনও প্রাকৃতিক বিপর্যয় ঘটলে কী করণীয়, এ ছিল তারই মহড়া।

পূর্ব মেদিনীপুরের উপকূলে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর ও সিভিল ডিফেন্সের উদ্যোগে, রামনগর-১ ব্লক প্রশাসন এবং পঞ্চায়েত সমিতির যৌথ সহযোগিতায় দত্তপুর ও গদাধরপুরে এ দিন সুনামির ‘মক ড্রিল’ হয়। সঙ্গে ছিলেন নুলিয়া, পুলিশ, দমকলকর্মী, প্রশাসনের কর্মকর্তা এবং উপকূলবাসীরা। এ দিন প্রথমে সকাল ৮টা ৩০ মিনিটে মহড়া শুরু হয়। পরে ১২টা ৫৭ মিনিটে এবং ২টো ২০ মিনিটে সুনামি হয়েছে, এমনটা ধরে নিয়ে মহড়া হয়। উল্লেখ্য, ২০০৪ সালের ডিসেম্বর জাপানে হয়েছিল ভয়াবহ সুনামি। ওই ধরনের ঘটনার পরবর্তী পদক্ষেপ সম্পর্কে সচেতন হতেই এ দিনের মহড়া।...

এখানে সম্পূর্ণ সংবাদ পড়ুন— - http://v.duta.us/zHVKHAAA

📲 Get West-Bengalnews on Whatsapp 💬