[midnapore] - প্রবল শব্দদূষণ থেকে বাঁচাতে শিশুর কানে দিন এয়ার প্লাগ

  |   Midnaporenews

শিশু সাহিত্যে বহু চরিত্র দেখা যায় যাদের পড়তে বসলেই কান কটকট করে। নারায়ণ গঙ্গোপাধ্যায়ের টেনিদার গল্পের প্যালারামের তো কিছু হলেই কান কটকট করত। কিন্তু কটকট করলেই কানে খোঁচাখুঁজি করা উচিত নয়।

স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগে, তাহলে কান কটকট করে কেন? চিকিৎসকেরা জানাচ্ছেন, এর নানা কারণ। কর্ণগহ্বরে সংক্রমণ হলেও অনেক সময়ে কানে ব্যথা হয়। কর্ণপটহে সংক্রমণেও এটা হতে পারে। এটা আটকানোর উপায়, নিয়মিত কানের যত্ন নেওয়া। কী ভাবে যত্ন নেওয়া যেতে পারে কানের? বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, বেশির ভাগ কানের সংক্রমণ ঠেকানো যায় নিয়মিত সাবধানতায়।

কী ভাবে শিশুর যত্ন নেবেন? তারও পরামর্শ দেওয়া হয়েছে প্রশ্নোত্তরে। দেখতে হবে, কখনও যেন নোংরা জল কানে না ঢোকে। শিশুদের কানের নিয়মিত যত্ন নেওয়া উচিত। লক্ষ্য রাখা দরকার, শিশু সন্তানটি কোনও রকম ব্যথা বেদনা অনুভব করছে কিনা। সবথেকে সাবধান থাকতে হবে, রেগে গিয়েও যেন সন্তানের কানে চড় মারা না হয়। এতে কর্ণপটহের ক্ষতি হতে পারে। তা থেকে কানে সংক্রমণের সম্ভাবনা থাকে। কিছু ক্ষেত্রে শিশুটি ঠিক মতো কথা বলছে কিনা সেদিকে লক্ষ্য রাখতে হয়। কিংবা বাবা-মা যা বলছেন সেটা যদি শিশু ঠিক মতো বুঝতে না পারেন তাহলেও সতর্ক হওয়া প্রয়োজন। এর অর্থ, শিশুটির শোনার সমস্যা হচ্ছে। শব্দদূষণ এখন দুনিয়ার বড় সমস্যা। শিশুদের কী ভাবে এই দূষণ থেকে রক্ষা করা যেতে পারে? বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ, প্রবল শব্দ হচ্ছে এমন এলাকায় ঢোকার আগে এয়ার প্লাগ ব্যবহার করা যেতে পারে। আরেকটি বিষয়ও এখন সমস্যার। যা নিয়ে অভিভাবকদের সঙ্গে সন্তানদের প্রায়ই ঝামেলা হয়। তারা কানে হেডফোন লাগিয়ে গান শোনে। আর বাবা-মা বিরক্তি প্রকাশ করে। চিকিৎসকেরা জানাচ্ছেন, দীর্ঘসময় হেডফোনে জোরে গান শুনলে সমস্যা পারে।...

ফটো - http://v.duta.us/yhFVoAAA

এখানে সম্পূর্ণ সংবাদ পড়ুন— - http://v.duta.us/s2lC0AAA

📲 Get Midnaporenews on Whatsapp 💬