ধূমপানমুক্ত জেলাতেই প্রকাশ্যে উড়ছে ধোঁয়া

  |   Bardhamannews

জেলা প্রশাসন পশ্চিম বর্ধমানকে 'ধূমপানমুক্ত জেলা' ঘোষণা করেছে প্রায় আড়াই সপ্তাহ আগে। কিন্তু দুর্গাপুরের নানা এলাকার বাসিন্দাদের অভিজ্ঞতা, নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে সর্বত্র আগের মতোই ধূমপান করছেন ধূমপায়ীরা।

সেপ্টেম্বরের শেষে জেলা প্রশাসন জানায়, দার্জিলিং ও হাওড়ার পরে, রাজ্যের তৃতীয় জেলা হিসেবে এই জেলায় প্রকাশ্যে ধূমপান বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে। নিষেধাজ্ঞা অনুযায়ী জেলার প্রায় ৮০ শতাংশ এলাকায় প্রকাশ্যে ধূমপান করা যাবে না। নিষেধাজ্ঞা ঠিক ভাবে পালিত হচ্ছে কি না, তা দেখার জন্য এক জন 'নোডাল অফিসার' থাকবেন। ধরা পড়লে নিয়ম অনুযায়ী, শাস্তিমূলক পদক্ষেপ করা হবে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্কুল, কলেজ-সহ সব শিক্ষা প্রতিষ্ঠান চত্বর ও লাগোয়া এলাকা ধূমপানমুক্ত করতে সরকারি বিধিনিষেধ আগে থেকেই ছিল। তা সত্ত্বেও অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান চত্বরে ও আশপাশে নিয়মের তোয়াক্কা না করে ধূমপানের অভিযোগ রয়েছে। ওই সব এলাকায় বেআইনি ভাবে বিড়ি, সিগারেট এবং অন্য তামাক জাতীয় সামগ্রী বিক্রির অভিযোগও রয়েছে। তাই জেলা প্রশাসনের জারি করা নতুন নিষেধাজ্ঞা কতটা কাজে আসবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন কেউ কেউ।...

ফটো - http://v.duta.us/9PAHkwAA

এখানে সম্পূর্ণ সংবাদ পড়ুন- - http://v.duta.us/P8uOYgAA

📲 Get Bardhamannews on Whatsapp 💬