[calcutta] - কোচের বরাত যেতে পারে নতুন হাতে, শঙ্কায় কর্তারা

  |   Calcuttanews

রেল বোর্ডের ইচ্ছে, তাই ইস্ট-ওয়েস্ট মেট্রোর কোচ তৈরির বরাত দেওয়া হতে পারে রায়বরেলীর ‘মডার্ন কোচ ফ্যাক্টরি’ (এমসিএফ)-কে। কিন্তু রেলের এই সিদ্ধান্তে আশঙ্কা প্রকাশ করেছেন মেট্রোর প্রাক্তন এবং বর্তমান কর্তাদের একাংশ।

তাঁদের অভিযোগ, চেন্নাইয়ের ‘ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি’ (আইসিএফ)-র মতো এমসিএফ-এরও আধুনিক মেট্রোর কোচ তৈরির ক্ষেত্রে অভিজ্ঞতা এবং পরিকাঠামোর অভাব রয়েছে।

রেল সূত্রের খবর, ‘ট্রেন ১৮’-এর সাফল্যের পরে কম খরচে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কোচ তৈরির প্রস্তাব দেওয়া হয়েছিল চেন্নাইয়ের আইসিএফ-কে। কিন্তু আধুনিক মেট্রোর কোচ তৈরির মতো প্রযুক্তি এবং অভিজ্ঞতা তাদের নেই বলেই অভিযোগ তুলেছিলেন মেট্রোকর্তাদেরই একাংশ। বছর দেড়েক আগে চেন্নাই থেকে আসা কলকাতা মেট্রোর চারটি রেক প্রযুক্তিগত নানা বাধায় এখনও পরিষেবা দেওয়ার কাজ শুরু করতে পারেনি। সেই কারণে ফের একই সংস্থার উপরে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কোচ তৈরির দায়িত্ব বর্তালে পরিষেবা মুখ থুবড়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন অনেকেই। রেল সূত্রের খবর, ‘ট্রেন ১৮’-এর উৎপাদন বাড়ানোর কাজে সরকারি গুরুত্ব বাড়ায় আইসিএফ-কে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কোচ তৈরি থেকে বিরত থাকতে বলা হয়েছে। তার পরিবর্তে রেলের অধীনস্থ এমসিএফ-কে ওই কাজের প্রস্তুতি নিতে বলা হয়েছে বলে খবর। ইস্ট-ওয়েস্ট মেট্রোর এখনকার কোচগুলি বেঙ্গালুরুর ‘ভারত আর্থ মুভার্স লিমিটেড’ (বিইএমএল)-এর তৈরি। ওই সংস্থার তৈরি ১৪টি রেক কিনতে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষের খরচ হয়েছে ৯০০ কোটি টাকার কাছাকাছি। অর্থাৎ, রেক-পিছু ৬৫ কোটি টাকা। রেল বোর্ড এই খরচ কমাতে চায়। কিন্তু মেট্রোকর্তাদের একাংশের অভিযোগ, রায়বরেলীর এমসিএফ আজ পর্যন্ত নিজেরা কোনও ট্রেন তৈরি করেনি। সেখানে তাদের এত বড় দায়িত্ব দেওয়া কতটা সমীচীন, সেই প্রশ্নও তুলছেন তাঁরা।...

ফটো - http://v.duta.us/aOhPrwAA

এখানে সম্পূর্ণ সংবাদ পড়ুন— - http://v.duta.us/bfbRRwAA

📲 Get Calcuttanews on Whatsapp 💬