[purulia-birbhum-bankura] - বান্দোয়ানে মুক্তি দলমার দুই দাঁতালের

  |   Purulia-Birbhum-Bankuranews

বনের নিরাপত্তা ফিরে পেল দলমার দুই দাঁতাল। প্রায় ৩৫০ কিমি পথ উজিয়ে বুধবার রাতে বান্দোয়ানে পৌঁছয় হাওড়ার জগৎবল্লভপুরে উৎপাত করা হাতি দু’টি। যাত্রাপথে নানা বাধা ছিল। বিপত্তি হয়েছে। কিন্তু শেষ ইস্তক স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন বন দফতরের কর্তা-কর্মীরা।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, রবিবার মেদিনীপুরের আধারমণি বিটে হয়ে রাজ্য সড়ক পেরিয়ে ঘটাল এলাকায় ঢুকে পড়ে দলমার রেঞ্জের দুই দাঁতাল। সেখান থেকে হাওড়ার উত্তর ভাটোরা এলাকায় চলে যায়। হাতি দু’টিকে বাগিয়ে আনতে ঘাম ছুটেছিল বন দফতরের।

জঙ্গলে ছাড়া পাওয়ার আগে ইস্তক দুই দাতালের সঙ্গী ছিলেন উত্তরপ্রদেশের বাঙালি দুসাধ, সুবোধ দাস ও জয়দেব বাগতি। তাঁরা বর্ধমান ডিভিশনের ফরেস্ট গার্ড। বন্য প্রাণীকে গুলিতে ঘুমপাড়ানোর ব্যাপারে দড়। বন দফতর সূত্রে জানা গিয়েছে, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বর্ধমান বা বীরভূমে দরকার পড়লে তাঁদের ডাক পড়ে। সুবোধরা জানান, সোমবার থেকেই হাতিগুলিকে কাবু করার চেষ্টা চলছিল। কিন্তু ঠিক মতো জায়গা না পাওয়ায় সম্ভব হয়নি। মঙ্গলবার দুপুর ২টো নাগাদ মানিকপিড়াতে বাগে পেয়ে কাবু করা হয়। ঝঞ্ঝাট আরও বাকি ছিল। জঙ্গলের পথে ট্রাক নিয়ে যাওয়া যাচ্ছিল না। শেষ পর্যন্ত জঙ্গল-পথে নিয়ে যাওয়া হয় ট্রাক্টর। তোলা হয় দুই দাঁতালকে। বুধবার বেলা ১১টা নাগাদ ময়ূরঝর্না হস্তি প্রকল্পে থাকা বান্দোয়ানের জঙ্গলের পথে হাতি নিয়ে রওনা দেন বন দফতরের আধিকারিকেরা।...

ফটো - http://v.duta.us/Z-7nawAA

এখানে সম্পূর্ণ সংবাদ পড়ুন— - http://v.duta.us/jyHH3gAA

📲 Get Purulia-Birbhum-Bankuranews on Whatsapp 💬